৩০ দিনে ওজন কমানোর উপায়। ৭ দিনে ওজন কমানোর উপায়

৩০ দিনে ওজন কমানোর উপায়

আপনি কি 30 দিনে ওজন কমাতে চাচ্ছেন? আপনি মাত্র এক মাসে সেই অতিরিক্ত ওজন কমাতে পারেন! এটি কার্যকর করতে, ডায়েট প্ল্যানের অনুযায়ী চলুন যা আপনাকে দ্রুত এবং কার্যকর ফলাফল দিবে। আমাদের শরীলের ফ্যাড গুলি আপনাকে ক্ষুধার্ত এবং  অতিরিক্ত ওজন বৃদ্ধি করে তাই, ওজন কমাতে ডায়েটে লেগে থাকা বেশ কঠিন ।  ওজন কমানোর নিশ্চয়তা দিতে, আপনাকে ধীরগতিতে এবং ধারাবাহিক ভাবে চলতে হবে। মাত্র ৩০ দিনের মধ্যে অতিরিক্ত ওজন কমানোর সর্বোত্তম উপায় হল নিয়মিত ব্যায়াম এবং সহ একটি স্বাস্থ্যকর খাদ্য পরিকল্পনার । আসুন জেনে নেই ওজন কমানোর কিছু উপায়

১. কার্বোহাইড্রেট খাওয়া এড়িয়ে চলুন

আপনি যদি 30 দিনের মধ্যে ওজন কমাতে চান তবে কোনও কার্বোহাইড্রেট আপনার জন্য খাওয়া ঠিক নয়। আপনার স্বাস্থ্যের উন্নতির জন্য, আপনার কার্বোহাইড্রেট এড়ানো উচিত যদি না এটি কমপক্ষে ৩০ মিনিটের ওয়ার্কআউট শেষ করার দেড় ঘন্টার মধ্যে । এছাড়াও এ যে খাবারগুলি এড়ানো উচিত:

  • রুটি
  • ভাত
  • আলু
  • পাস্তা
  • রুটির সাথে ভাজা খাবার

২. প্রচুর ফল এবং সবজি খান

ফল এবং সবজিতে কম ক্যালোরি এবং চর্বি থাকে এবং ফাইবার বেশি থাকে – সফল ওজন কমানোর জন্য ৩টি প্রয়োজনীয় উপাদান। এছাড়াও এগুলিতে প্রচুর পরিমাণে ভিটামিন এবং খনিজ রয়েছে।

৩. প্রচুর ফাইবার সমৃদ্ধ খাবার খান

আপনি কি জানেন যে চর্বি এবং ক্যালোরি পোড়ানোর সর্বোত্তম উপায়গুলির মধ্যে একটি হল ফাইবার ? গবেষণায় বলা হয়েছে যে ফাইবার সমৃদ্ধ খাবারে মনোনিবেশ করা ওজন মালভূমির সময় শরীরের চর্বি কমাতে সাহায্য করে। ওজন মালভূমির সাথে লড়াই করার জন্য নীচে সেরা ফাইবার উত্সগুলির মধ্যে রয়েছে:

  • আপেল
  • ব্ল্যাকবেরি, রাস্পবেরি এবং ব্লুবেরির মতো বেরি,
  • ওটমিল
  • মটরশুটি যেমন কালো মটরশুটি, মটরশুটি এবং ছোলা
  • বীজ এবং বাদাম বাদাম, চিনাবাদাম, আখরোট, চিয়া এবং শণের বীজ

৪. কফির পরিবর্তে গ্রিন টি পান করুন

আপনি যদি না জানেন, সবুজ চা আপনার ওজন কমানোর  গুরুত্ব পূর্ণ অবদান রাখতে পারে। তুলনামূলকভাবে, এই ধরনের চায়ে ক্যাটেচিন, ফ্যাট-ব্লাস্টিং উপাদান রয়েছে। এতে ক্যাটেচিন নামক ফ্যাট-ব্লাস্টিং যৌগ রয়েছে যা আপনার পেটের চর্বিকে বিপাককে সেট করে এবং লিভারের জ্বলন ক্ষমতাকে দ্রুততর করে ফেলে। গ্রিন টি-তে অভ্যস্ত করা আপনার ওজন কমাতে সফল হওয়ার সঠিক কার্যকারী প্রয়োজন তা হতে পারে।

৫. আপনার লবণ খাওয়া কমান

একজন সুস্থ মানুষের প্রতিদিন এক থেকে দুই চামচ এর বেশি লবণ খাওয়া উচিত না । কাঁচালবণ না খেয়ে তরকারিতে লবণ খান।  আপনার ওজন কমানোর গতিকে বাধা দেই লবণ ।

৬. প্রতিটি ব্যায়ামের আগে বাদাম খান

আপনি যদি আপনার ওয়ার্কআউট থেকে আরও ভাল ফলাফল পেতে চান তবে প্রতিটি ব্যায়ামের আগে বাদাম খান । ওজন কমানোর জন্য আপনার খাবারের পরিকল্পনায় অন্তর্ভুক্ত করার জন্য বাদাম হল সেরা প্রোটিন সমৃদ্ধ খাবার। এই বাদামে অ্যামিনো অ্যাসিড সমৃদ্ধ যা ব্যায়ামের সময় আরও বেশি ক্যালোরি পোড়াতে সাহায্য করে। তাই, বাদাম আপনার ওজন কমানোর ভূমিকা পালন করবে।।

৭. প্রতিবার খাওয়ার আগে প্রচুর পানি পান করুন

প্রতিটি খাবারের আগে পানি পান করুন। এটি অনেক পুষ্টিবিদদের মতে প্রতিটি খাবারের আগে এক গ্লাস বা দুই গ্লাস পানি আপনার সামগ্রিক ক্যালোরি নিয়ন্ত্রণ করতে সহায়তা করে। গবেষণা অনুসারে, দিনে ৩ বার পানি পান করার কৌশল অনুসরণকারী পানি না পান করা বাক্তির চেয়ে ৫ কেজি বেশি ওজন কমে।

৮. ওয়ার্ক আউটের ভিন্নতা

কিছু স্বাস্থ্য এবং ফিটনেস বিশেষজ্ঞদের মতে, আপনার মানবদেহ কম ক্যালোরি ব্যবহার করে কীভাবে এই ধরনের ব্যায়াম করতে হয় তা শিখতে পারেন, নিয়মিত ওয়ার্কআউট রুটিন অনুযায়ী ওজন কমানোর জন্য কার্যকর করে তোলে। এজন্য বিভিন্ন ওয়ার্কআউটের মিশ্রণ থাকা অপরিহার্য। আপনি রক ক্লাইম্বিং, বক্সিং বা হাইকিংয়ের মতো অন্যান্য শারীরিক ক্রিয়াকলাপে নিযুক্ত হতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Main Menu